কথা

 



**  প্রিয় মানুষের ভালো চাইতে গিয়ে যে আমরা তার কতটা খারাপ করে ফেলি, তা আমার এই করুন দশা না দেখলে কেউ বুঝবে না।


** হয় তো বা আমার মন অনেক ছোট,যে কারণে কিছু  সত্য মেনে নিতে খুব কষ্ট হয়।



*** জীবন করো জন্য থেমে থাকে না,

এটা ঠিক কথা।  কিন্তু তবু

কাছের মানুষ গুলা যদি কষ্টের কারন হয়,

তখন যেন মনে হয় জীবন থমকে কোথায় যেন হাড়িয়ে যাচ্ছে।

আর মনে হয়,

জীবনের যেন  কোনো রঙি আগের মতো সাজানো নেই।

সব বেরঙিন আর এলোমেলো।



*** মানুষ হাসতে ভালোবাসে,

কিন্তু  কাদতে কখনো চায় না।

যদিও কাদার মধ্যেই প্রকৃত সুখ থাকে,

কেননা কষ্টের দারা যে সফলতা পাওয়া যায়,

সেই আনন্দ কোনো কিছুর বিনিময়ে পাওয় যায় না।




***মন হলো অবুজ আর অবাদ্ধা শিশুর মতো । যতই বারন করো না কেন সে শুনবে না ।



***আমি যানি না সত্যটা মেনে নিতে কার কেমন লাগে । তবে আমি কেন যানি  তা মেনে নিতেই পাড়ি না । সবচেয়ে তার সেই সত্যটা ।





***সেই মানুষ গুলা, যারা না কি কাছের মানুষ আমাদের ভালোবাসে! তাদেরি কথা বলছি । তার কাছে না কি আমি তার ঢাল, কিন্তু যখন তাদের ভালো ভেবে কিছু সীমা করে দিলাম তখনি,

 আর অমনি আমি পর হয়ে গেলাম । 

সত্য কি এমনি হয় !




***তাকে ছাড়া নিজেকে খুব মানিয়ে নিতে চেষ্টা করি কিন্তু পাড়ি না ।বার বার মন তার কথা ভাবে আর তার কাছে ছুটে যেতে চায় । কিন্তু যেতে পায় না তার দেওয়া সীমার জর্ন্য।

তবু মন তার পথ চেয়ে একাকি দিন কাটে !




***সম্পর্কের মর্ধ্যে ছোট ছোট ভূল,

সময়ের সাথে শুধরে নানিলে 

দিতে হয় অনেক বড় মাশুল । 

ক্ষমা চাওয়া আর ক্ষমা করাই সম্পর্কের মূল।।

তোরা নিজে বিচার করে আবেগে তুল..................।।।






***জীবন যখন প্রেম হাড়ায় তখন সে তার ছন্দ হাড়িয়ে ফেলে । 

আবার যখন ভালো লাগাটা হাড়ায় তখন সে হাসিটা হাড়িয়ে ফেলে।

আর যখন ভালোবাসাটা হাড়ায় তখন সে তার সুখটা হাড়িয়ে ফেলে ।

দুঃখটাকে আপন করে।।

. . . . . . . . . . . . .  ?



***প্রেম,ভালোবাসা কি ? 

কোনো পার্থক্য আছে কি ?





***ভালোবাসা এক ভাগ্যে অদ্ভুধ প্ররিহাস । যদি মনের মানুষটার সাথে মনের মিল থাকে তো,জীবন হবে রঙিন সুখময় । হুম,..............

আর না হলে জীবনের সুখটাই সারা জীবনের জন্য হাড়িয়ে যায় ।








***এক পায়ে কেউ কখন ভালো ভাবে দাড়াতে পারে না, পারলেও অধিক সময় দাড়িয়ে থাকতে পারে না । সে প্রকার ভালোবাসা একজন দ্বারা কখন টিকে থাকতে পারে না, থাকলেও সেটা খানিক। 

ভালোবাসা মানে বিশ্বাস।

আর তা দুজনের দুটি মন দ্বারা ধরে রাখতে হয় । তবেই ভালোবাসা টিকে থাকে আর চিরোদিন থাকবে ।










***জীবনে চলার পথে সব থেকে কাছের ভালো মানুষটা যদি কোনো মিথ্যে বাহানা দিয়ে দূরে চলে যায়। তখন নিজেকে খুব খারাব লাগে তাই তাকে আবার কাছে ডাকে মন । মন তো বুঝে না যে সেটা তার আমার থেকে দূরে যাওয়ার শুধু বাহানাই ছিল।






***কিছু মানুষ আছে যারা ভালোবাসার মানুষ গুলাকে ছারতে পারে না । আর কিছু মানুষ আছে যারা ছারতে পারে। আমার কাছে তো তারাই সুখে কেননা সে তো আমার মতো কষ্ট পায় না।








***অনেক ভেবে দেখলাম ভালোবাসা শুধু কষ্টের কারন ছাড়া কিছু না । 

বেদনা আর বিরহো জাতনার জন্যই ভালোবাসা ।





***আমাদের আপন জনেরা আমাদের জন্য কত কি না করে কিন্তু আমরা সুখে আধছন্ন থাকি বলে বুঝতেই পারি না । তারা তা কতটা কষ্ট করে আমাদের জন্য করে । যখন বুঝতে পারি তখন ভাবি, তারা আমাদের সুখের কারন আর আমরা তাদেরি হেও করছি। 

তাদেরকেই ঠকাচ্ছি.....

তখন নিজেকে পৃথিবীতে সবচেয়ে ক্ষুদ্র মনে হয়।




***ভালোবাসা দেখানোর জন্য কোনো টাকা-পায়সা লাগে না বা দু টাকার গোলাপটাও লাগে না। লাগে শুধু মন টা । টাকা-পায়সা আর গোলাপ তো কারো ভালোবাসা বহন করে ।আর মনটা নিজেই অনন্ত সাগরের মতো,যার ভালোবাসা সারা জীবন কাউকে দিলো খানিকো ফুড়াবে না ।




আর খুব অসহায় মনে হয় ।








***ভালোবাসা, যদি সুখের আশা দিয়ে দুঃখ না হতো।যদি ভালোবাসা, দুঃখ দিয়ে সুখের আশা হতো । 

তবে ভালোবাসা কেমন হতো. . . . . . . . .?










***ভালোবাসা হোক বা প্রেম, এক দফায় হলে তা কখনোই সফল হয় না ।










***কাছের মানুষ যখন খুশি থাকে তখন যেন মনে হয় খুশি কত না সুখের ! হুম ........






***হায় রে ভালোবাসা !

তুমি কি শুধুই দুঃখের নামে সুখের আশা,

না কি যাতনার নামে দূর আশা ।


. . . . . . . .?







***ভালোবাসার মানুষ গুলো যদি অন্য কারো হাত ধরে চলে যায় । তবে মন বিরোহ নামে এক কষ্টের সাথে পরিচয় । মন বলে তখন, সত্যই ভালোবাসা এক অদ্ভুদ ... . . . . ...

যাতনা গুলোর একটা।







***যখন কারো কাছে সামর্থ থাকে তখন তার কাছে পৃথিবীর সমস্থ সুখ থাকে আর যখনি সামর্থ চলে যায় তখনি সুখো চলে যায়। প্রিয় মানুষ গুলোও তখন হারিয়ে যায় । তখনি চেনা যায় তাদের ।







***ভালোবাসা মানে প্রকৃত অর্থে ত্যাগ। কিন্তু তাতে আমরা জীবনের চরম সুখের আশায় থাকি। তাই সুখি আমরা  তো হতে পারি না, বরং না পাওয়ার বেদনায় দুখি হই তখন।






***মনের সীমা থাকলেও, মন কখনো কোনো সীমা মানে না। মন শুধু ভালোলাগা গুলো চায় আর ভালোবাসার মানুষ গুলোকে আক্রে ধরে বাচতে চায় ।তার সীমা যতই ছোট হোক সে আকাশ চুম্ভ স্বপ্ন দেখে ।





***কিছু মানুষের ভাবনা এমনি হয়, যাকে সবচেয়ে বেশি ভালোবাসে তাকে ঘিরেই। তখন সে ভুলেই যায় যে তার ভাবনা তাকে তার কাছে ছোট করে দিচ্ছে।





***কারো জীবন কারো  জন্যে থেমে যায় না কিন্তু তার মায়ায় আদ্ধছন্ন হয়ে সে ভাবে যেন তার জীবন এখানেই থমকে গেছে। কিন্তু কেন সেটা হয়,.........?




***শীরিরের সাথে মন আর মনের সাথে চেতনার মিলনি হলো মানুষ । মানুষ! 

অন্য প্রানির এমন হয় না বলে তারা মানুষের মতো এমন হতে পারে না ।






***ভালোবাসার রং যতই সুন্দর হোক তবুও সেটা খানিক । কেননা মানুষ ভালোবাসার থেকে লাভের চিনতা একটু বেশিই করে । যদি ভালোবাসার মানুষ গুলার খুশিটা আমরা খুব সহজে মেনে নিতে পারতাম তবে ব্রেকাপ আর বিভাজন এই শব্দ আমাদের মধ্যে আসতো না ।









***আমরা সেই মুখ গুলা ভুলতে পারিনা যারা ভালোবাসার নামে ঢোকা দেয় ।ভালোবাসার নামে অভিনয় তো যানে কিন্তু কখনো ভালোবাসতে পারে না তারা ।





***সৃত্মি, ভালো হোক বা মন্দ তা কখনো ভুলা যায় না । ভালো হলে মনে সন্তোষের সৃষ্টি করে আর খারাব হলে তা মনকে বেদনাই দেয়। কিন্তু তবু তা মনকে তা বয়ে বেড়াতে হয় ।






***ভাবনা যেন সব তাকে নিয়ে । 

যাই ভাবি তার কথা মনে আসে 

যা করি তাই যেন তার সাথে করি । 

সবি যেন কেমন............





***মানুষের জীবন কার্য তেমনি হয় যেমন মানুষ তার চেতনাকে চালায় । তেমনি মানুষ সুখে থাকলে সুখ নিয়ে থাকতে চায় আর দুঃখ নিয়ে থালে সব কিছুতে আবেগের প্রকাশ পায় । তেমনি আমি দুখি বলে আমার কথাতেও দুখের প্রকাশ পাচ্ছে......!







***মনে যত কথা জমে ছিল সবি বলে দিলাম তাকে । মনটা আজ খারাব বটে কিন্তু খুব হালাকা লাগছে ।












***আমরা দেখতে মানুষের মতো বলে নিজেকে মানুষ বলি তাই আমরা নিজেকে নিয়েই ব্যস্ত থাকি। আর  বন্ধনের মায়ায় থাকি বলে সর্বদা শত্রু মিত্রের বিচার করি । আর আমরা শত্রু ভাবি যারা আমাদের ভালো চায় তাদের । সত্যি কথা তো এটাই যে আমরা যাদের পর ভাবি যাদের শত্রু ভাবি তারাই সত্যিকারের বন্ধু কারন তারা আর যাই করুক বিশ্বাস ঘাতগতা করে না। আর যাদের কাছের মানুষ ভাবি চোখ বুঝে বিশ্বাস করি তারাই আমাদের শত্রু হয়। কারনটা হলো তাদের থেকে যত কষ্টের সৃষ্টি । আমার কথা নয় নিজে ভেবে দেখুন............







***আমরা মানুষ হলে কি হবে । কারো প্রতিভাকে আমরা তখন গুরুত্ব দেইনা যখন সে তার প্রতিভার গুরুত্ব খুজে । আর যখন সে গুরুত্ব না পেয়ে হয় দুমরে পড়ে, না হয় আবার নিজেকে প্রমান করতে চেষ্টা করে । যদিও সে কোনো ভাবে সাফল্য পায় তবে তখন তার গুরুত্ব বুঝে মানুষ । তখন তার জন্য কত কি,  সে তখন ছেলিব্রেটি তাকে নিয়ে তখন ঐ মানুষ গুলায় জয় জয়োগার দিচ্ছে ।







***রিদয়ের স্বপ্ন গুলো আজ দোলা দিচ্চে মনে । শুধু বলি যে যত কষ্টই হোক সেই স্বপ্নের কথা ভুলে যাব কিন্তু পারি না । যানি না কেন ! 

বার বার সেই স্বপ্ন চোখে ভাসে যত ভুলতে চাই তত কাছে টানে ।








***যদি আমি আমার মধ্যে থাকতাম তবে আমি আমি থাকতাম । যদি আমি ভালো না বাচতাম তবে আমি বেদনা কষ্ট বুঝতে পরতাম না । যদি আমি আমি আমার মধ্যে থাকতাম তবে আমি তার কাছে যেতে পারতাম না । আর তার অভিমানের কারন হতে পারতাম না । সে জন্য আর আমি, আমি থাকতে চাই না...... কারো অভিমানের কারন হতে চাই।








***ভালোবাসা আর ভালো লাগার তফাৎ অনেক। কেননা ভালো লাগা  মনকে খানিকি সন্তষ দেয় কিন্তু কোনো বেদনা দেয় না ।।আর ভালোবাসা মনকে সারা জীবনের সন্তষ দেখায় কিন্তু সারা জীবন বেদনায় দেয়। তবুও ভালো লাগা ভোলা যায় কিন্তু ভালোবাসা ভোলা যায় না ।










***যখন সেই মুহুর্ত গুলো মনে পরে তখন ভাবতাম  যদি আবার সেখানে ফিরে যেতে পারতাম । সেই মুহুর্ত গুলো যেখানে সব বন্ধুরা এক সাথে ছিলাম । কত হুল্লর কত আড্ডা আ-হা ! সেই কথা গুলা মনে পরলে যেনে স্বপ্নের সেথা হাড়িয়ে যাই ।









*** নিজের কাছের মানুষ গুলাকে আমরা অন্ধের মতো বিশ্বাস করি কিন্তু যখন তারাই এই বিশ্বাস রাখে না তখন যেন কেমন একা একা লাগে । যেন পৃথিবীর সব রং হাড়িয় জীবনটা বে রঙিং হেয়ে নিজের কাছের মানুষ গুলাকে আমরা অন্ধের মতো বিশ্বাস করি কিন্তু যখন তারাই এই বিশ্বাস রাখে না তখন যেন কেমন একা একা লাগে । যেন পৃথিবীর সব রং হাড়িয় জীবনটা বে রঙিং হেয়ে গেছে ।







*** যখন মানুষ সুখে থাকে তখন সুখের কারন যানতে চায় না কিন্তু যখন দুখে থাকে তখন তার কারন খুজে। আর কতনা দোষ তখন সেই ঈশ্বরের । কিছু মানুষ তো এই স্বভাবেই ছেও....






***জীবনের সময় বন্যার মতো । কেননা বন্যার স্রত কারো বাধা মানে না, সে তার পথে যাকে পায় তাকেই ভাসিসে নিয়ে যায়। জীবনের সময়ো তেমন কাজে না নাগাতে পারলে সে তোমার মধ্যে থাকা তোমাকে ভাসিয়ে নিয়ে যাবে ।জীবনের সময়কে জীবনের মতো কাজে লাগাতে হয় তাতে বন্যা বা ঝড়ের ভয় থাকে না ।








***আজ আবেগ ছুয়ে যাচ্ছে মন সময়ের সেই প্রতিটি ক্ষন। তাই না বলে থাকতে পারছি না কিন্তু তা শুনার জন্য তুমি পাসে নেই। হুম,ভাগ্য আমার অনেকটায়। তবু নিজেকে সামলে পারছি না কাকে বলি শুনার  তো কেউ নেই। তাই লিখে রাখলাম, আমি তো ভালোবেসেছিলাম তোমায়। সেটা কতনা বলতে চেয়েছিলাম কিন্তু দেখো যখন বলতে গেলাম তখনে তুমি আর তুমি নেই এখন তুমি অন্য কারো । অন্য কারোর জন্য তুমি আর অন্য কারো কথা  ভাবো । আর ভাবেই না ফির কেন এখন তো তুমি তার জন্যই ।









***যদিও এখনো তোমায় ভালোবাসি তবু আজ কেন তোমার কথা ভাবিনা । আর ভাবলে কেন এত কষ্ট পাই,যানি তুমি আর ফিরবে না তবু আমি তোমার পথ চয়ে আজো থাকি ।






***যখন আমরা কাউকে সত্যিকারে ভালোবাসি তখন আমরা যেন তার মধ্যে সম্পূর্ন জগতের সুখ পাই । ভালো হলে ভালো আর খারাব হলেও ভালো । 

কিন্তু তা নির্ভর করে আমরা তাকে কি রকম ভালোবাসি আর সে সেটা কি ভাবে নেয় .....................







***যখন কাছের মানুষ গুলো কাছে থাকেনা তখন যেন পৃথিবীটা কেমন ! সব রং থাকেও যেন বেরঙিন। তখন যেন পৃথিবীটা অন্ধকারে আধচ্ছন্ন ।











***ভালোবাসা মানুষকে শুধু কষ্টই দেয় । কাউকে অধিক ভালোবাসলে তার কাছে তার গুরুত্ব কমে আসে,তখন গুরুত্ব হীন করে ফেলে চলে যায় সেই ভালোবাসার মানুষ গুলো।তখন তার থেকে দূরে যাওয়াই ভালো কেননা যাতে তুমি কিছু করে দেখাতে পারো যে, সেটা  তোমার তার প্রতি ভালোবাসা ছিল কোনো দূর্বলতা নয় ।







***নিজের কাছের  মানুষগুলার ভালোবাসার ভাগ কাউকে দিতে চায় না মন । যেন মন বলে তাকে জুরে আমি । আর তাকেই আষ্টে পিষ্টে জরিয়ে বুকের মধ্যে রাখি ।







*** আসলে কোনো কথার অর্থ এক হয় না, আপনি কি ভাবে নেবেন তার উপর ডিপেন্ড করে।




***আমার  জ্ঞানের পরিধি  সেটা যানিনা, তবে আমি মনে করি আমি কিছু মনে রাখতে পাড়ি না। সরন শক্তি খুব খারাপ। সেই দিক থেকে বললে আমার মাথায় কিছু  নাই একদম শূণ্য। সেই জন্যে  কোনো কিছু  নিয়ে ভাবতে গিয়ে অনেক সময় ব্যয় করি। এই জন্যে ভাবছি আপনার কথা টা কি ভাবে নেব।



***ডাঃ সমর সেন  আমি আপনাকে কইছি যে  প্রতিবাদ করা যাবে না  আপনি করেন না প্রতিবাদ। আমার মতে সবার বাক স্বাধীনতা আছে। আর হ্যা আপনি রবীন্দ্রনাথ নজরুলের কথা বলছেন আমায়, আরে আগে আপনি তাদের নিয়ে জানেন,তার পর আমায় বুঝাইতে আসেন। আপনি কার সাথে কার তুলনা করেন হুম। রবীন্দ্রনাথ, নজরুল এমন অসালিন ভাবে কাউকে প্রতিবাদের মখ্য করে না। এক জন নারী হয়ে তারি দেশের  প্রধানমন্ত্রীকে নিয়ে বাজে পোষ্ট করে  এটা কোন ভালো মানুষের কাজ। যে সায় দিচ্ছে সেই বা কেমন ভালো মানুষ।আর এমনটা কোন কবির কাজ হুম। নামের আগে শুধু  একটা পদবি এ বসাইসেন। আর হ্যা এখানে আমায় না বলে নিজে আলাদা মন্তব্য করুন। আপনাকে কিছু  বলতে যাইয়েন না।




*** আপনি বয়সে আমার অনেক বড় তাই আর আপনার সাথে এসব নিয়ে কিছু  বলছি না তবে পেপার, টিভি তে একটু খবর গুলো দেখবেন। আর হ্যা ইসলাম ধর্মের জন্যে যারা এই তোলপাড় চালাছে তাদেরকে আমি যানি না তারা রাজা কার না অন্য কিছু কিন্তুু  এটুকু বলতে পারি তারা ইসলামধর্মের কেউ না, আমি যত দূর যানি ইসলাম ধর্ম শান্তির ধর্ম। আর সেই লোক গুলো শান্তি বজায় রাখে। আপনার কাছে আমি অযুক্তিক সেই জন্য ভুল বলার জন্যে ক্ষমা চাচ্ছি। যদি পারেন ছোট বা ছোট ভাই বলে ক্ষমা করবেন।






*** না,বুঝি না নিজেদেরকে কেমনে মানুষ বলেন আপনারা।

 হুম, হায় রে ভালো মানুষ! 

অন্যের ক্ষতি চাইয়া হারাচ্ছ মান হুস।


###*ভালোবাসা গুলো তোমার রক্তের ভিরে হারিয়ে আছে।

সে জন্য আমায় পর্যন্ত পৌছাচ্ছে না।


###*তুমি হারিয়ে যাওয়ার আগে আমি হারাতে চাই।



***প্রিয় হয়তো অনেক জনের কাছে অনেক বার হয়েছিলাম কিন্তুু  সত্যিকারের প্রিয় কারো কাছেই হয়ে উঠতে পারলাম না।




***

আমি হলাম সেই বোকা যে কেউ একজন আমার শৈশবের কোনো স্মৃতিতেই আমার সাথে ছিল না তাকেও প্রিয় মানুষ ভাবা।



***বিপদের সমায়ের এক টাকা, বর্তমান সমায়ের এক কোটি টাকাও তুচ্ছ।
তাই সেই সমায়ের উপকারির মূল্য বুঝুন আর মূল্যায়ন করুন।






মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রেম কবিতা

বাস্তব কথা