প্রেম কবিতা

 ব্যথা

উৎসব রায়

আকাশ ছোয়া ভালোবাসা তোমার
আজ শূন্য কিসে, যে ছেড়ে যেতো হয়
সব ভালোবাসার স্মৃতি ভূলে আমায়।

কি ছিল সেই তোমার আমার প্রেম গাথা
সত্য বলেও মিথ্যা ভালোবাসা ছিল যেথা
সে কি শুধুই প্রেমিক পুরুষের জন্যই ব্যথা!

ব্যথা, আমার জন্য সে যদি শুধুই ব্যাথা হতো
তবে আজ তোমার না থাকায় তবু তোমার
সব স্মৃতি সব ভালোবাসা একমুহূর্তে ভূলা যেতো।
আমার প্রেম পুরুষের ব্যথা নাহি হতো।।








অবহিপ্রকাশ

উৎসব রায়

ইচ্ছেরা কথা বলে
সে তো মনে মনে,
ফুটতে তো পারে না
সে তো রিহৃয় যানে।

প্রকাশ হয়ে উড়তে তো চায়
মনের ছোট ছোট ইচ্ছে গুলো,
মনের থেকে মুক্ত হতে বলার
আগে চাপা পড়ে যায় যেগুলো।

আকাশ যেমন অনন্ত অসীম
অদ্ভূত তুমি সময় প্রকৃতি,
কি নিষ্ঠুর কি নির্দয়
কি তোমার নিয়তি!



অসফল্যে একা

উৎসব রায়

অচেনা কোনো এক শহরে
অচেনা কোনো গন্তব্যে
একা পথ হেঁটে চলেছি।

এমন হওয়ার কথা ছিল না
তবু একা আমি এই পথে
আমার হাত তাকে ধরতে বলেছি!

আমার যাতনায় সে কাতর
তুমি ভয় পেও না
তবু তাকে বলে অভয় দিয়েছি।

তাও নাই এলো ব্যস্ত এ শহরে
আমার হাতে হাতটি ধরে।



নির্বাসন 
প্রিয় মানুষ গুলাই নির্বাসন দেয়
কষ্ট হয় তাতে, এতো টুকু নয়
যতটুকু  দেওয়া যায়  দিয়ে যায়।
যাই হোক ভালোবাসেই যে কাছে, পাসে
 থাকতে হবে তা তো নয়।
তবে তুমি ভূল টা অন্তত বুঝ না!

আমি দূরে সরে আছি।
থাকলেও তো তা তোমার জন্য ।
তুমিই দূরে সরিয়ে দিলে,
 আমি তো শুধু  দূরে আছি।
হয়তো এখন তোমার জন্য তোমার 
পাসে থাকতে পারি না,
কিন্তুু  তা কতক্ষণ তাও যানি না। 
তবে তোমার একাকিত্বের সময়
 তখন আমি ছিলাম তোমার পাসে।
 এখনো থাকবো, একা হয়ে পড়বে যখন।
কিন্তুু  প্রর্থনা করি যেন সেই দিনটা না আসে!

তোমার সর্ব সঙ্গী সঙ্গ হোক।
আর আমার যেন একাকিত্বে 
জীবন পেরিয়ে যায়।
যাতে করে তোমার সৃত্মি টুকু 
আমার কাছে অমর হয়ে থাকে।
যানিনা ভূলটা কোথায় ছিল আমাদের।কিন্তু
 বলতে পারি আমি এই ভূলের জন্যে 
কখনো নিজকে ছোট করবো না। 
এই টা জেদ না, 
এইটা নিজেকে কষ্টের সাগরে ফেলে দেওয়া।
আমি এই সাগরেই ডুবে থাকতে চাই 
যাতে সুখ যেন আমায় খুজে না পায়।
বাস্তবটা বোধায় নিজের মতো হয় না তাই
 বোধায় তোমায় পাশে পেয়েও 
তোমায় হারিয়ে ফেললাম।
তাতেও আবসোস নেই, হয়তবা 
তোমার মতো আমার তেমন 
কোনো সঙ্গী এখন আর কেউ নেই কিন্তুু  
আমারো একটা সঙ্গী আছে, যে 
আমি না চাইলেও আমার সঙ্গ ছাড়ে না। 
নামটা বলতে চাই না তারপরো বলি, কারন 
এই কথা গুলা তুমি পড়বে না, আমার 
সেই নিত্য সঙ্গীর নাম অনেক, 
তার পর কয়েকটা কষ্ট, দুঃখ, যাতনা, বিরহ।


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

বাস্তব কথা